বিশেষ শিক্ষার ইতিহাস।History of Special education।।
বিশেষ শিক্ষার ইতিহাস

special education

প্রায় এক শতাব্দী আগে, একটি প্রতিবন্ধী শিশু আনুষ্ঠানিক শিক্ষা লাভ করে এমন কথা শোনা যায়নি। 1900-এর দশকের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষাক্ষেত্রে ঐতিহ্যের একটি তরঙ্গ নিয়ে আসে যা ছাত্রদের আলাদা করার আহ্বান জানায়। যখন তারা শিক্ষা লাভ করত, তখন এই শিশুরা আলাদা স্কুলে পড়ত। এবং যদি তাদের একটি পাবলিক মূলধারার স্কুলে রাখা হয়, তবে তারা অন্য শিশুদের থেকে আলাদা ক্লাসে যোগদান করত।
প্রতিবন্ধী শিশুদের থাকার জন্য অনেক বিশেষ বিদ্যালয় নির্মাণ করা অব্যাহত ছিল, যা শিশুদের জন্য শিক্ষাগত সুবিধা বলে দাবি করে, কিন্তু মূলত প্রতিবন্ধী ব্যক্তিদের প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য আবাসিক সুবিধা হিসেবে কাজ করে।
1950 এর দশক
1950-এর দশকের দিকে যত বছর যেতে থাকে, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ যত্ন ধীরে ধীরে উন্নত হয় কারণ প্রতিবন্ধী শিশুদের পিতামাতারা স্কুল এবং প্রোগ্রামগুলি শুরু করার জন্য নিজেদের উপর নিয়েছিল। শিক্ষার প্রতি দৃষ্টিভঙ্গি শিক্ষার মূল্যকে পরিবর্তন করে চলেছে এবং প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তার জন্য সম্প্রদায়ের প্রচেষ্টা ক্রমবর্ধমান সচেতনতা অর্জন করেছে। তা সত্ত্বেও, লোকেরা এখনও প্রাতিষ্ঠানিক হয়ে উঠছিল কারণ অভিভাবকরা এই বিশেষ স্কুলগুলির একমাত্র বিকল্প ছিল।
1954 সালে মোড় আসে যখন একটি রুল পাস করা হয়, যেখানে বলা হয় যে ছাত্রদের তাদের জাতিগত কারণে স্কুলে আলাদা করা যাবে না। প্রতিবন্ধী শিশুদের শেখানো যায় না এমন বিশ্বাসকেও চ্যালেঞ্জ করা হয়েছিল এবং এই আন্দোলন শিক্ষায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পথ এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অবস্থা উন্নত করেছিল। যাইহোক, যেহেতু পাশ করা অনেক আইন স্পষ্টভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের বাদ দিয়েছিল, তাই 1960-এর দশকে প্রতি পাঁচজনের মধ্যে মাত্র একজনের শিক্ষা এবং পরবর্তীতে কর্মসংস্থানের অধিকার ছিল।
1970 এর দশক
1975 সালে, Education for all Handicapped children act পাসের সাথে , এটি বাধ্যতামূলক হয়েছিল যে সমস্ত প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য (তাদের প্রতিবন্ধীদের প্রকৃতি এবং তীব্রতা বিবেচনা না করে) বিনামূল্যে এবং উপযুক্ত শিক্ষা গ্রহণ করাতে হবে। অধিকন্তু, ইউএস কোর্ট অফ আপিল রায় দিয়েছে যে সমস্ত স্কুল ডিস্ট্রিক্ট প্রতিটি শিশুকে শিক্ষিত করার দায়িত্ব বহন করবে। 1990 American With Disabilities Act .এছাড়াও নিশ্চিত করেছে যে স্কুল-বয়সী প্রতিবন্ধী শিশুরা শিক্ষার বাইরে চাকরির সুযোগ এবং সরকারি ও বেসরকারি পরিষেবাগুলিতে অ্যাক্সেস পাবে।
উপরন্তু, ইউএস কংগ্রেস ভাষার গুরুত্বকে স্বীকৃতি দিয়েছে, এবং প্রতিবন্ধী শিক্ষা আইন (IDEA) ব্যক্তিদের জন্য সকল প্রতিবন্ধী শিশুদের জন্য শিক্ষা আইনের নামকরণ করেছে । এটি করা "ব্যক্তি প্রথমে" ভাষাকে প্রতিফলিত করতে এবং জোর দিতে সাহায্য করেছে, যেখানে ব্যক্তিকে প্রথম এবং অক্ষমতার উপরে রাখা হয়েছে। তাই, প্রতিবন্ধী ব্যক্তিদের গ্রহণযোগ্যতার বিষয়ে সমাজে ধীরে ধীরে মানসিকতার পরিবর্তন ঘটেছে। এর কারণ হল "একজন প্রতিবন্ধী ব্যক্তি" এর পরিবর্তে কাউকে "প্রতিবন্ধী ব্যক্তি" হিসাবে বিবেচনা করা, এমন একটি পছন্দ যা কাউকে তার অক্ষমতার আগে রাখে এবং শেষ পর্যন্ত তাকে একজন সহমানব হিসাবে স্বীকৃতি এবং সম্মান দেয়।
সকলের জন্য সমান অধিকার নিশ্চিত করার জন্য সরকারী প্রচেষ্টা সত্ত্বেও, অন্তর্ভুক্তির জন্য যুদ্ধ এখনও একটি দীর্ঘ, চড়াই-উতরাই ছিল। প্রতিবন্ধী ছাত্রদের অধিকার 1997 সালে সংশোধন করা হয়েছিল যখন IDEA কে পুনরায় অনুমোদন করা হয়েছিল যাতে তারা শুধুমাত্র বিনামূল্যে শিক্ষার সুযোগ না পেয়ে মানসম্মত শিক্ষা এবং ফলাফলের অধিকার পাবে। 2004 সালে, IDEA আবার 2001 সালের সাধারণ শিক্ষা NO CHILD BEHIND LEFT ACT-এর সাথে আরও ভালভাবে সারিবদ্ধ করার জন্য পুনরায় অনুমোদন করা হয়েছিল - এমন একটি আইন যার লক্ষ্য ছিল জবাবদিহিতা, নমনীয়তা এবং পছন্দের মাধ্যমে সমস্ত শিশুদের মধ্যে অর্জনের ব্যবধানকে সংকুচিত করা, যাতে কোনও শিশু পিছিয়ে না থাকে।
আরো পড়ুনঃ IDEA অন্তর্ভুক্ত ১৪ টি অক্ষমতা নিয়ে আলোচনা করা হলো || 14 Disabilities under IDEA Act 2004||
বর্তমান - 21 শতক
একবিংশ শতাব্দীতে দ্রুত অগ্রসর হওয়া, আমরা এখন আন্তর্জাতিক স্তরে উচ্চ বিদ্যালয় থেকে স্নাতক হওয়া প্রতিবন্ধী ছাত্রদের ক্রমবর্ধমান সংখ্যক প্রত্যক্ষ করতে সক্ষম। যদিও সম্পূর্ণ অন্তর্ভুক্তি এখনও কয়েক বছর দূরে, আমরা সবাই অনেক দূর এগিয়েছি, সম্প্রদায়কে আলিঙ্গন করতে এবং বৈচিত্র্যের স্বীকৃতির জন্য সামাজিক শ্রেণিবদ্ধতার দেয়াল ভেঙে দিয়েছি।
1975
EDUCATION FOR ALL HANDICAPPED CHILDREN ACT (PL 94-142) [EAHCA/EHA]:
- এই আইনটি প্রতিবন্ধী শিশুদের একটি শিক্ষার নির্দিষ্ট আইনি অধিকার দিয়েছে।
- এই আইনে একটি বিধান ছিল যে "প্রতিবন্ধী ছাত্রদের অ-প্রতিবন্ধী সহকর্মীদের সাথে যোগাযোগ করার সর্বাধিক সম্ভাব্য সুযোগ দেওয়ার জন্য 'ন্যূনতম সীমাবদ্ধ পরিবেশে (LRE)' রাখা উচিত"
- প্রতিবন্ধী শিশুদের পিতামাতা এবং স্কুল ব্যবস্থার মধ্যে দ্বন্দ্ব সমাধানের জন্য এই আইনটিতে একটি যথাযথ প্রক্রিয়া ধারাও রয়েছে।
- 1970 এবং 1980-এর দশকে, পিতামাতার দৃঢ় সমর্থনের কারণে, "হালকা প্রতিবন্ধী" ছাত্রদের নিয়মিত শ্রেণীকক্ষে আরও ফ্রিকোয়েন্সি সহ মূলধারায় আনা হয়েছিল। (কস্টন এবং ট্রেসি-ব্রনসন, 2015)
1990
The American with disabilities act (ADA) was passed.
- কর্মসংস্থানের সুযোগ এবং জনসাধারণের বাসস্থানে প্রতিবন্ধী ব্যক্তিদের সমান আচরণ এবং সমান অ্যাক্সেস নিশ্চিত করুন।
- কর্মসংস্থান, রাজ্য এবং স্থানীয় সরকার কর্তৃক প্রদত্ত পরিষেবা, জনসাধারণের বাসস্থানের স্থান, পরিবহন এবং টেলিযোগাযোগ পরিষেবাগুলিতে অক্ষমতার ভিত্তিতে বৈষম্য নিষিদ্ধ করার উদ্দেশ্যে।
1990-EHA reformulated
- আইডিইএ প্রতিবন্ধী শিশুদের নিয়মিত ক্লাসে অন্তর্ভুক্ত করার বিষয়ে বিস্তারিত জানিয়েছে।
- তাদের সন্তানদের প্রভাবিত করে এমন শিক্ষাগত সিদ্ধান্তে জড়িত থাকার জন্য পিতামাতার অধিকারের উপর দৃষ্টি নিবদ্ধ করা।
- আইডিইএর প্রয়োজন ছিল একটি স্বতন্ত্র শিক্ষা পরিকল্পনা (IEP) এর সাথে ডিজাইন করা। প্রতিবন্ধী শিশুর চাহিদা পূরণের জন্য পিতামাতার অনুমোদন।
1997-IDEA was reauthorized.
- প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একাডেমিক ফলাফলের উপর জোর দিয়েছেন।
- শিক্ষার্থীদের জন্য প্রত্যাশা বাড়ানো, সাধারণ পাঠ্যক্রম অনুসরণকারী শিক্ষার্থীদের সমর্থন করা, অভিভাবকদের সমর্থন করা এবং রাজ্যগুলিকে উপযুক্ত ফলাফল নির্ধারণে সহায়তা করা জড়িত।
- অন্তর্ভুক্তিমূলক শিক্ষা 2000 সাল থেকে শিক্ষা সম্প্রদায়ে আরও গৃহীত হয়েছে।
2004-IDEA was reauthorized again.
- বিশেষ শিক্ষা এবং সম্পর্কিত পরিষেবাগুলি শিক্ষার্থীদের অনন্য চাহিদা মেটাতে ডিজাইন করা উচিত।
- নিয়মিত শ্রেণীকক্ষে সাধারণ শিক্ষা পাঠ্যক্রমের অ্যাক্সেস, যতটা সম্ভব।
- বৈজ্ঞানিক, গবেষণা-ভিত্তিক হস্তক্ষেপ, যা 'হস্তক্ষেপের প্রতিক্রিয়া (আরটিআই)' নামে পরিচিত.
Written By:Shahriar Tanzid Shaon
![]() |
SHAHRIAR TANZID SHAON |
কোন মন্তব্য নেই