চীনা দার্শনিক কনফুসিয়াস ও তার শিক্ষাদর্শন| what is Confucianism||

 চীনা দার্শনিক কনফুসিয়াস ও তার শিক্ষাদর্শন| what is Confucianism||

Confucianism

 

কনফুসিয়াস কে?

কনফুসিয়াস (চীনা ভাষায় কং ফুজি বা "মাস্টার কং") ছিলেন একজন দার্শনিক এবং রাষ্ট্রবিজ্ঞানী যিনি প্রাচীন চীনের ঝো রাজবংশের সময় বসবাস করতেন। তিনি 551 খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেন এবং 479 খ্রিস্টপূর্বাব্দে মারা যান। সেই সময়কালে, চীন রাজনৈতিকভাবে বিভক্ত ছিল, অনেক এলাকা স্থানীয় যুদ্ধবাজদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল। কোন কেন্দ্রীয় কর্তৃত্ব ছিল না এবং ফলস্বরূপ অনেক দ্বন্দ্ব ছিল। কনফুসিয়াস, যিনি উত্তর-পূর্ব চীনে একজন যুদ্ধবাজের জন্য একজন আমলা হিসেবে কাজ করেছিলেন, তিনি একটি দার্শনিক ব্যবস্থা তৈরি করেছিলেন যা তার যুগে জর্জরিত দ্বন্দ্বের অবসান ঘটাতে সাহায্য করেছিল। কনফুসিয়ানিজম নামে তিনি যে ব্যবস্থা গড়ে তুলেছিলেন, তা অত্যন্ত প্রভাবশালী হয়ে ওঠে এবং চীনে স্থিতিশীলতা আনতে সাহায্য করে। সারা বিশ্বে, বিশেষ করে পূর্ব এশিয়ায় লক্ষ লক্ষ কনফুসিয়ানদের সাথে তার শিক্ষাগুলি আজও ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়।

কনফুসিয়াসের জীবনী

কনফুসিয়াসের আসল নাম ছিল কং কিউ। তিনি উত্তর-পূর্ব চীনের আজকের শানডং প্রদেশের কুফু শহরে জন্মগ্রহণ করেন। সেই সময়, কুফু লু রাজ্যের অংশ ছিল। লুর ডিউকরা নামমাত্রভাবে ঝো রাজবংশের রাজাদের অধীন ছিল, কিন্তু কেন্দ্রীয় প্রশাসন কার্যত অস্তিত্বহীন ছিল। চীনের উপর শাসনকারী একজন শক্তিশালী সম্রাট না থাকলে, লু এর ডিউকরা প্রতিবেশী প্রদেশ শাসনকারী যুদ্ধবাজদের সাথে নিয়মিত যুদ্ধ করত। কনফুসিয়াসের পিতা, কং হে, একজন অপ্রধান কর্মকর্তা এবং স্থানীয় সামরিক গ্যারিসনের কমান্ডার ছিলেন। কনফুসিয়াসের বয়স যখন মাত্র তিন বছর তখন তিনি মারা যান এবং কনফুসিয়াস দারিদ্র্যের মধ্যে বেড়ে ওঠেন। তিনি পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন এবং তার পরিবারের আর্থিক অবস্থা সত্ত্বেও তিনি এখনও একটি অভিজাত সামাজিক শ্রেণীর অন্তর্গত।

একজন যুবক হিসাবে, কনফুসিয়াস একজন আমলা হিসাবে কাজ করেছিলেন এবং দার্শনিক পাঠ দিয়েছিলেন। তার শিক্ষা লুতে অভিজাতদের কাছে জনপ্রিয় ছিল এবং তিনি স্থানীয় প্রশাসনে একজন মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। এই সময়েই তিনি আন্তরিকভাবে তার দর্শন বিকাশ করতে শুরু করেন। কনফুসিয়াসের কাছে, চীনের রাজনৈতিক সমস্যাগুলি ঐতিহ্যগত নৈতিক মূল্যবোধের ক্ষয়ের ফল। তিনি বিশ্বাস করতেন যে লোকেরা যদি তাদের প্রবীণ এবং পূর্বপুরুষদের আরও বেশি সম্মান দেয় এবং সঠিকভাবে ঐতিহ্যের অনুশীলন করে, তাহলে সমাজের উন্নতি হবে এবং চীন একটি শক্তিশালী সরকারের অধীনে শান্তি দেখতে পাবে। এই ধারণাগুলি জনপ্রিয় বলে প্রমাণিত হয়েছিল এবং কনফুসিয়াস অনেক শিষ্য অর্জন করেছিলেন।

লু-এর শাসক ডিউকের একজনের স্বয়ংক্রিয় আচরণে হতাশ হওয়ার পর, কনফুসিয়াস কয়েক বছরের জন্য স্ব-আরোপিত নির্বাসনে চলে যান। তিনি পার্শ্ববর্তী প্রদেশে ভ্রমণ করেন এবং তাঁর দর্শন প্রচার করেন। দেশে ফিরে তিনি লু-এর নতুন শাসকদের উপদেষ্টা হিসেবে কাজ করেন এবং কয়েক ডজন শিষ্যকে শিক্ষা দিতে থাকেন। তিনি 71 বা 72 বছর বয়সে কুফুতে প্রাকৃতিক কারণে মারা যান।

 

Related: টপোলজি কি? বাস টপোলজি| ট্রি টপোলজি| রিং টপোলজি||

 

 

শিক্ষা বিষয়ে কনফুসিয়াসের মতামত

কনফুসিয়াস তার জীবনে বিপুল সংখ্যক ছাত্রকে  প্রশিক্ষণ দিয়ে সন্তুুষ্টি লাভ করতে পেরেছেন এবং এরই ফলশ্রুতিতে তিনি ক্রমাগত তার নিজস্ব শিক্ষার অভিজ্ঞতা লাভ করেছেন। আর এইভাবে কনফুসিয়াস তার নিজস্ব শিক্ষাগত মতবাদ বিকাশ করতে সক্ষম হয়েছিলেন। শিক্ষকের প্রথম কাজ হল তার শ্রোতাদের(শিক্ষার্থী বা অনুসারী)  চিহ্নিত করা।  আর এই প্রসঙ্গে, কনফুসিয়াস বলেছিলেন যে,তার পাঠগুলো কোনো ব্যতিক্রম ছাড়াই সমস্ত মানুষের জন্য নির্ধারিত বা উন্মুক্ত ছিল ((Analects), ওয়েই লিং গং)। 

তাঁর ছাত্ররা সমাজের সর্বনিম্ন ও উচ্চ উভয় স্তর  থেকেই এসেছিল এবং এমনভাবে শিক্ষার প্রবেশাধিকার এর ফলে যথেষ্ট তার নিজস্ব শিক্ষা মতবাদ যথেষ্ট প্রসারিত হয়েছিল। তিনি শেখার দ্বার সকলের জন্য উন্মুক্ত করে দেওয়ার ফলে প্রাচীন চীনে সাধারণ শিক্ষার বিকাশ আরো বেশি ত্বরান্বিত হয়েছিল। এইভাবেই কনফুসিয়াস শিক্ষা, রাজনৈতিক সংস্কার এবং সংস্কৃতির বিস্তার উভয় ক্ষেত্রেই অবদান রেখেছিলেন।

একই সময়ে তিনি কনফুসিয়ান শিক্ষাদান করার মাধ্যমে মানুষের ভেতরের মানবতাবাদী বৈশিষ্ট্যটা   প্রকাশ করতে সক্ষম হয়েছিল, যার ফলে সামন্ত সমাজের প্রাইভেট স্কুল এবং একাডেমিগুলিতে একটি প্রশ্নাতীত প্রভাব ফেলেছিল। এই কনফুসিয়ান মানবতাবাদী শিক্ষার ফলে আরো বেশ কিছু পরিবর্তন হয়। যেমনঃ শিক্ষাগ্রহণের ব্যাপারে জমিদার ভূমি সামন্তদের আগ্রহী করে তুলতে পেরেছিলেন যার ফলে তারা শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ করতে রাজি হয়েছিল এবং তারই প্রেক্ষিতে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের প্রতিভাবান ছাত্র বের করতে সক্ষম হত শিক্ষকরা।

কনফুসিয়াসের শিক্ষাগত তত্ত্ব

কনফুসিয়াসের শিক্ষাতত্ত্বে কনফুসিয়াস যে বিষয়গুলোকে প্রাধান্য দিয়েছেন সেগুলো নিচে তুলে ধরা হলোঃ 

  1. ছাত্রদের তাদের যোগ্যতার সাথে মেলে এমন শিক্ষা প্রদান করা।
  2. বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের ত অনুপ্রাণিত এবং গাইড করা।
  3. পর্যায়ক্রমে তাদের নেতৃত্ব দেওয়ার গুনাবলির শিক্ষা দেওয়া।
  4. অন্যদের শেখানোর সময় নিজেকে নির্দেশ দেওয়া।
  5. অতীতের আলোকে বর্তমানকে ব্যাখ্যা করা।
  6. অধ্যয়নের জন্য নিজেকে একদম উজার করে। দেওয়া এবং এতে আনন্দলাভ করা।
  7. অনুশীলনের সাথে তত্ত্বকে একত্রিত করা।
  8. বিমূর্ত ধ্যানের সাথে প্রয়োগ করে অধ্যয়ন করে। 
  9. ব্যক্তিগত আচরণ পরীক্ষা করা। 
  10. স্বাধীন চিন্তা-ভাবনাকে উত্সাহিত করা।
  11. স্ব-নিয়ন্ত্রণ এবং স্ব-বিশ্লেষণ অনুশীলন করা।
  12.  একটি ভাল উদাহরণ স্থাপন করা।
  13. ত্রুটিগুলি সংশোধন করা এবং নিজেকে উন্নত করা। 
  14. মন্দকে দমন করা এবং ভালকে উন্নত করা। সমালোচনাকে স্বাগত জানাতে শুখতে পারা।
  15. ভুল থেকে শিক্ষা নেওয়া।
  16. অতীতের খারাপ বিষয়গুলো ভুলে যাওয়া।

মূলত উপরে উল্লিখিত বিষয়গুলোই ছিল কনফুসিয়াসের শিক্ষাতত্ত্বের মূলবিষয়বস্তু। এছাড়াও আরো বিভিন্ন বিষয় নিয়ে কনফুসিয়াস এই শিক্ষাতত্ত্বে আলোচনা করেছেন।

 

Related:  ডেটা বনাম তথ্য| তথ্য সাক্ষরতা কি?| |

 

শিক্ষক সম্পর্কে কনফুসিয়াসের ধারণা

কনফুসিয়াস শিক্ষকদের নিয়ে অনেক কিছু বলেছেন কারণ তিনি নিজেও একজন শিক্ষক ছিলেন। তিনি সবসময়ই চাইতেন তার পরের প্রজন্মে যারা আসবে তারা যেন তাকেও ছাড়িয়ে যায়,তারা যেন কাজের ব্যাপারে উদাসীন না থাকে।কাজকে যেন তারা অনেক ভালোবাসে। তাই তিনি শিক্ষাক্ষেত্রে শিক্ষকদের নিয়ে অনেক কিছু বলেছেন।

তিনি বিশ্বাস করতেন যে একজন ভাল শিক্ষকের সর্বপ্রথম এবং সর্বাগ্রে তার কাজের প্রতি আন্তরিক এবং আন্তরিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া উচিত। তার নিজের জ্ঞান অবশ্যই বিস্তৃত হতে হবে এবং সম্পূর্ণরূপে আয়ত্ত করতে হবে যদি তার ছাত্র এটির সংস্পর্শে থেকে উপকৃত হয়। কনফুসিয়াস আরও বিশ্বাস করতেন যে ভাল ফলাফল অর্জনের জন্য, শিক্ষককে অবশ্যই তার ছাত্রদের ভালবাসতে হবে, তাদের ভালভাবে জানতে হবে, তাদের মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্যগুলি বুঝতে হবে, তাদের জ্ঞানের অ্যাক্সেসকে সহজ করার উপায় এবং উপায় সম্পর্কে চিন্তা করতে হবে এবং সেই লক্ষ্যে একটি কার্যকর পদ্ধতির বিকাশ করতে হবে। কনফুসিয়াসের দৃষ্টিতে একজন শিক্ষকের বৈশিষ্ট্য হবে তার ছাত্রদের উন্নয়নে তার পাঠের মাধ্যমে অক্লান্ত পরিশ্রম। তাকে অবশ্যই দৃঢ় রাজনৈতিক প্রত্যয়ী হবে,বিনয় এবং বিচক্ষণতা দেখাতে হবে। কনফুসিয়াস শিক্ষা ও অর্থনীতির মধ্যে যোগসূত্র নিয়ে অযথা উদ্বিগ্ন ছিলেন না, কিন্তু তবুও তিনি বজায় রেখেছিলেন যে শিক্ষার চেয়ে সমৃদ্ধিকে প্রাধান্য দেওয়া উচিত। তিনি মনে করতেন একটি শিক্ষিত, সবল এবং সমৃদ্ধ জনসংখ্যাই হলো সুষ্ঠু প্রশাসনের লক্ষণ। অন্য কথায়, শুধুমাত্র শিক্ষাই গুরুত্বপূর্ণ ছিল না এর বিকাশ হতে হবে বস্তুগতভাবে অর্থনীতির উন্নয়নের উপর ভিত্তি করে। একটি রাষ্ট্রকে তখনই সুশাসন করা যেতে পারে যখন তার জনসংখ্যা সুশীল থাকে এবং যদি তার সমৃদ্ধি শিক্ষার প্রবেশাধিকারকে ক্রমাগত বৃদ্ধি করতে পারে। শিক্ষাগত অর্থনীতির এই ধারণাটি একটি ভ্রূণীয় বস্তুবাদকে প্রতিফলিত করেছিল। এই ডোমেনে, কনফুসিয়াস ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে মনোবিজ্ঞানের কিছু মৌলিক নীতি প্রয়োগ করেছিলেন যার সাথে তিনি মুখোমুখি হয়েছিলেন এবং তিনি ডোমেনে বেশ কয়েকটি পর্যবেক্ষণ প্রণয়ন করেছিলেন যা আমরা এখন ডিফারেনশিয়াল সাইকোলজি হিসাবে উল্লেখ করি। শেখার মনোবিজ্ঞান, নৈতিক মনোবিজ্ঞান এবং শিক্ষা মনোবিজ্ঞান।

 কনফুসিয়াসের প্রধান শিক্ষা কি ছিল?

কনফুসিয়াসের প্রধান শিক্ষাগুলি অ্যানালেক্টগুলিতে(Analects) রয়েছে। তিনি শিক্ষা, ঐতিহ্য, সঠিক আচরণ, এবং গুরুজনদের প্রতি শ্রদ্ধাশীলতার ওপর জোর দেন।

 

Related:  কম্পিউটারের পরিচিতি| কম্পিউটারের ইতিহাস| কম্পিউটারের বেসিক পার্টস| |

 

উপসংহার

শিক্ষাবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে কনফুসিয়াস/কনফুসিয়ান অ্যানালেক্টস(Analects) অত্যাধুনিক যুক্তিবিদ্যা এবং শিক্ষা দর্শনের সমন্বিত ব্যবস্থা প্রকাশ করে, যা মানবতাবাদের তত্ত্বের উপর ভিত্তি করে। কনফুসিয়াস "সকলের শিক্ষা প্রদান" সচেতনতা প্রচার করেন এবং দৃঢ়ভাবে "সম বিদ্যালয়ের অধিকার" এর দৃষ্টিভঙ্গি ধারণ করেন, যা তার "শিক্ষা গ্রহণকারী" তত্ত্বকে সম্পূর্ণরূপে উপস্থাপন করে। তাঁর শিক্ষা ব্যবস্থা "ছয়টি ক্লাসিক" সমন্বিত মানবতা-ভিত্তিক শিক্ষার বিষয়বস্তুকেন্দ্রিক। "কর্মক্ষমতা", "বিশ্বস্ততা" এবং "সত্যবাদীতা", ইত্যাদি। কনফুসিয়াসের শিক্ষাব্যবস্থার পদ্ধতিটি দক্ষ শিক্ষাদানের শিল্পকে বহন করে। যেমনঃশিক্ষার্থীদের শেখার এবং প্রতিফলনের দক্ষতার সমন্বয় অনুসারে শেখানো এবং ব্যক্তিগতভাবে আলোকিত ও অনুশীলনের উপর আলোকপাত করা। "

 

 

Written By:Shahriar Tanzid Shaon

 

SHAON

আমি শাহরিয়ার তানজিদ শাওন। আমি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ২য় বর্ষে অধ্যয়নরত আছি। পড়াশোনার পাশাপাশি ব্লগে আর্টিকেল লিখতে ভালো লাগে। আলহামদুলিল্লাহ🥰🌺.

 

 


কোন মন্তব্য নেই

Blogger থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.