জোহান হেনরিক পেস্টালজি ও তার শিক্ষাদর্শন। Johan Henrich Pestalozzi and his educational philosophy
শিক্ষক শিক্ষণ সম্পর্কে পেস্টালজির ধারণা। (Pestalozzi's idea about Theacher's Training)

Educational Philoshopy of Pestalozzy

পেস্টালজিরই সর্বপ্রথম শিক্ষক শিক্ষণের প্রয়োজনীয়তার কথা উপলব্ধি করেছিলেন। তিনি বুঝতে পেরেছিলেন, তিনি যে শিক্ষণপদ্ধতির কথা বলেছেন, সেই পদ্ধতি প্রয়োগের জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের প্রয়োজন। তিনি এই উদ্দেশ্যে অনেক প্রচেষ্টাও করেছেন। বহু দূর দেশ থেকে শিক্ষার্থীরা তাঁর কাছ থেকে শিক্ষা পাওয়ার জন্য আসতে আরম্ভ করেছিল। তাঁর এই প্রচেষ্টার ফলে তিনি বহু যোগ্য শিষ্য তৈরি করে রেখে গেছেন। এই শিক্ষকদের তিনি নানা বিষয়ে শিক্ষণ নিতেন। কিভাবে শিশুর মানসিক অবস্থা অনুটান করে তার প্রাথমিক চাহিদাগুলিকে নির্ণয় করা যায়, কিভাবে 'সিলেবারীজ তৈরী করতে হয় এবং প্রয়োগ করতে হয়, কিভাবে পরীক্ষণ এবং পর্যবেক্ষণের দ্বারা শিক্ষা দিতে হয়, এসব কিছু সম্পর্কে শিক্ষকদের ধারণা দেওয়া হত। এছাড়া, শিক্ষণপদ্ধতির কিভাবে উন্নতি করা যায়, সে সম্পর্কে গবেষণা করার জন্য তিনি ঐ শিক্ষকদের উৎসাহ দিতেন। তার এই অনুপ্রেরণা শিক্ষাজগতের অনন্য সম্পদ। ফলেনবাজ, হার্বার্ট, ফ্রয়েবেল প্রত্যেকেই পেস্টালজির শিক্ষাচিন্তা ও গবেষণামূলক মনোভাব দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। হার্বার্ট (Herbart), পেস্টালজি শিক্ষা পদ্ধতি সম্পর্কে মন্তব্য করেছেন— "The Pestalozzian method, therefore, is by no means qualified to crowd out any other method but to prepare the way for it."
আলোচনা
পেস্টালজি শিক্ষাজগতে এক বিতর্কিত ব্যক্তি। তার মনে অনেক উচ্চ চিন্তাভাবনা ছিল কিন্তু কোনটাই তিনি সার্থকভাবে প্রয়োগ করতে পারেননি। তাঁর জীবনইতিহাস তার অকৃতকার্যতারই স্বাক্ষর। তাঁর শিক্ষার মধ্যে অভিনবত্বের বিশেষ কোন সন্ধান পাওয়া যায় না এমন কি তাঁর নিজের চিন্তাধারার মধ্যে অনেক ক্ষেত্রে পরস্পরবিরোধী মতবাদের উল্লেখ পাওয়া যায়। এর সব কিছুর মূলে আছে তার নিজস্ব ক্ষমতার অভাব। তাঁর এক শিষ্য রমার (Raumer) তাঁর সম্পর্কে মন্তব্য করেছেন—“The source of the internal contradiction which runs throught the life of Pestalozzi was, as we have seen from his own confessions, the fact that inspite of his grand ideal which comprehended the whole human race, he did not possess the ability and the skill requisite for conducting the smallest village school."
একথা পেস্টালজিও নিজে অনেক জায়গায় স্বীকার করেছেন এবং শিক্ষার ক্ষেত্রে প্রায় প্রত্যেক ঐতিহাসিক তাঁর অবদানের মূল্যায়ন করতে গিয়ে একই কথা বলেছেন। কিন্তু তা সত্ত্বেও তাকে আধুনিক শিক্ষার বিবর্তনের ইতিহাসে পুরোভাগে স্থান দেওয়া হয়েছে। তার কারণ হল—
॥কারণ-এক(রুশোর তান্ত্রিক ধারাকে কার্যকর করার প্রচেষ্টা)॥
তিনি রুশোর বৈপ্লবিক চিন্তাধারা ও আধুনিক শিক্ষাতত্ত্ব ও শিক্ষার পদ্ধতিকে স্থায়ীভাবে প্রভাবিত করেছেন; তাকে বাস্তবধর্মী করে তোলার চেষ্টা করেছেন। রুশোর পরবর্তী যুগে তাঁর অনেক অনুগামীই এই চেষ্টা করেছেন; কিন্তু তাদের সকলের প্রাথমিক রূপ আমরা পেস্টালজির বিদ্যালয়ের মধ্যে দেখতে কার্যকরী করার প্রচেষ্ট পাই। তিনিই প্রথম বিশ্বের সামনে রুশোর তত্ত্বের প্রয়োগমূলক সার্থকতাকে প্রমাণ করেছেন এবং তাঁর প্রতি বিশ্বের মানবের আস্থা জন্মাতে সহায়তা করেছেন।
Related:চীনা দার্শনিক কনফুসিয়াস ও তার শিক্ষাদর্শন|
॥ কারণ-দুই ॥(প্রাচীন ও আধুনিক ধারার সংগম) ॥
অষ্টাদশ শতাব্দীর শেষার্ধ থেকে শুধু করে ঊনবিংশ শতাব্দীর প্রথম ভাগ পর্যন্ত মানুষের চিন্তাজগতে এক বিরাট বিপ্লব এসেছিল। রুশো, ভলতেয়ার, হেগেল, ডেকার্তে, লক প্রভৃতি চিন্তাবিদদের প্রচেষ্টায় সমাজজীবনে ও দার্শনিক চিন্তার ক্ষেত্রে নতুন আন্দোলন গড়ে উঠেছিল। শিক্ষার ক্ষেত্রেও কমিনিয়াস, রুশো প্রভৃতির চিন্তাধারায় গতানুগতিক শিক্ষাব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ ঘোষিত হয়েছিল। এইসব আদর্শকে পেস্টালজির প্রত্যক্ষ রূপ দিতে সমর্থ হয়েছিলেন। তাই পেস্তালাসীকে আমরা
প্রাচীনশিক্ষা পদ্ধতির ও আধুনিক শিক্ষাপদ্ধতির সংযোজক ব্যক্তি হিসেবে বর্ণনা করতে পারি। আধুনিক শিক্ষার বহুমুখী বিকাশের সূচনা হয়েছিল পেস্তালাৎসী মধ্য দিয়ে। তাই শিক্ষাক্ষেত্রে তিনি এত গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে আছেন।
॥কারণ-তিন ॥ বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীর প্রবর্তন॥
পেস্টালজির শিক্ষণপদ্ধতি আধুনিক কালের পাঠ্যক্রম রচনার একটি মূল তত্ত্বের সন্ধান দিয়েছে। পাঠ্যবিষয়কে শিশুর মানসিক ক্ষমতানুযায়ী ক্রমানুসারে সাজানোর নীতির কথা পেস্তালাৎসী প্রথম উল্লেখ করেছেন। তিনি বলেছেন- "Education should be gradual and progressive united in all parts like a chain forming a continued series without gaps. এদিক থেকে বিবেচনা করলে তাকে শিক্ষায় বৈজ্ঞানিক ভাবধারার প্রবর্তক (Scientific tendency) বলা যেতে পারে।
॥ কারণ-চার ॥ শিক্ষক শিক্ষার্থী সম্পর্ক॥
তিনিই প্রথম শিক্ষক এবং শিক্ষার্থীর মধ্যে প্রীতিপূর্ণ সম্পর্কের উপর গুরুত্ব আরোপ করেন। আধুনিক শিক্ষায় এই সম্পর্কের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে|
॥কারণ-পাঁচ॥ সমাজ বৈজ্ঞানিক দুইভিঙ্গীর প্রবর্তন॥
পেস্টালজি শিক্ষার যে সামাজিক উপযোগিতার কথা বলেছিলেন, তা আধুনিক কালেও স্বীকৃতি পেয়েছে। শিক্ষাকে তিনি সমাজ উন্নতির পন্থা হিসাবে গ্রহণ করেছেন এবং সমাজের সকলকে শিক্ষার সুযোগ দানের কথা বলেছেন। এই দিক থেকে বিচার করলে তাকে আমরা শিক্ষাক্ষেত্রে সমাজ বৈজ্ঞানিক ধারার প্রবর্তকও বলতে পারি।
॥কারণ- ছয় ॥ প্রয়োগমূলক শিক্ষা বিস্তারের প্রবর্তন ॥
পেস্টালজির শিক্ষার কোন নতুন তত্ত্ব নির্ধারণ করেননি। তার প্রয়োগের জন্য সারাজীবন চেষ্টা করে গেছেন। এই হিসেবে তাকে প্রয়োগমূলক শিক্ষাবিজ্ঞানের (Experimental education) প্রবর্তক বলা যেতে পারে।
॥ কারণ-সাত॥ মনোবিদ্যা সম্মত শিক্ষার প্রবর্তন ॥
সব শেষে, পেস্টালজির শিক্ষাকে মনোবিদ্যাসম্মত করার চেষ্টা করেছিলেন। প্রত্যক্ষভাবে মনোবিদ্যার সঙ্গে তার বিশেষ কোন যোগাযোগ ছিল না। তাই তাঁর তত্ত্বের মধ্যে অমনোবৈজ্ঞানিক চিন্তাধারাও স্থান পেয়েছে।
এডওয়ার্ড পাওয়ার (E. J. Power) পেস্টালজির এই দৃষ্টভঙ্গির মূল্যায়ন প্রসঙ্গে মন্তব্য করেছেন। "In no sense was pastalozzia scientific Psychologist, although he intuitively grasped certain Psychological principles. and used them as bedrock of his system "
Related:সুন্দরভাবে কথা বলতে চান? তাহলে এখনি জেনে নিন এই ১৯ টি কৌশল||
তাই তাঁর মনোবৈজ্ঞানিক তত্ত্বের বিভিন্ন অংশে আমরা ত্রুটি লক্ষ্য করি। যেমন, ভাষা শিক্ষার ক্ষেত্রে তিনি যে 'সিলেবারীজ'-এর কথা বলেছেন, তা একেবারে অর্থহীন। আর এই অর্থহীন বিষয়বস্তু দিয়ে শিক্ষাদান কোন সময় মনোবিদ্যাসম্মত হতে পারে না। তার চিন্তাধারার মধ্যে দোষ ত্রুটি থাকলেও যে আদর্শের জন্য তিনি সারাজীবন প্রচেষ্টা করে গেছেন, তা পরবর্তী শিক্ষাবিদদের অনুপ্রেরণা জুগিয়েছে। তিনি বলেছিলেন, "I shall put skill into the hands of the mother" তা হয়তো তিনি পারেননি। কিন্তু তা হলেও শিক্ষাক্ষেত্রে মনোবৈজ্ঞানিক ধারার (Psychological tendency) প্রর্বতক হিসাবে তাঁকে আমরা যোগ্য মর্যাদা দিতে যেন ভুল না করি। এক কথায় শিক্ষাক্ষেত্রে পেস্টালজির অবদানের ঐতিহাসিক মূল্যকে অস্বীকার করা যায় না।
Written By:Shahriar Tanzid Shaon
আমি শাহরিয়ার তানজিদ শাওন। আমি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ২য় বর্ষে অধ্যয়নরত আছি। পড়াশোনার পাশাপাশি ব্লগে আর্টিকেল লিখতে ভালো লাগে। আলহামদুলিল্লাহ🥰🌺.
কোন মন্তব্য নেই